মেথি দিয়ে মাছের তরকারি বা মেথি কারি রান্না করার রেসিপি

মেথি দিয়ে মাছের তরকারি বা মেথি কারি রান্না করার রেসিপি

মাছ রান্নার রেসিপি

প্রিয় পাঠক, আজ আমরা মেথি দিয়ে মাছের তরকারি বা মেথি কারি রান্না করার রেসিপি জেনে নিব! মেথি আমাদের সকলের পরিচিত একটি মশলা। খাদ্য গুন ও পুষ্টি মানের জন্য মেথি সমাদৃত ও মেথির ভেষজ উপকারিতাও অনেক।

মেথি কারি বা মেথির তরকারি আমাদের দেশের খাবার হোটেল, রেস্তরায় পাওয়া যায়। তবে, মেথি কারির আসল উপাদান হলো মাছ! এছাড়া, মেথি কারি রান্নার অন্যতম আকর্ষন হলো তেঁতুল। মেথি কারিতে সাধারণত কোনো শাক-সবজি দেয়া হয় না।

মেথি কারি রান্নার উপাদান সমূহ:

  • শোল, গজার, রুই, কাতল বা বড় মাছ নিতে হবে ১কেজি।
  • পেঁয়াজ স্লাইস করে নিতে হবে ১ কাপ।
  • শুকনা মরিচ নিতে হবে ৬ টি।
  • পাকা তেঁতুল নিতে হবে ২টি।
  • হলুদ বাটা নিতে হবে হাফ চা চামচ।
  • লবণ ১ চা চামচ।
  • তেল নিতে হবে ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ।
  • মেথি ১ চা চামচ।

মেথি দিয়ে মাছের তরকারি বা মেথি কারি রান্না করার প্রণালি:

প্রথমে মাছ পরিষ্কার করে, সাইজ মতো চাক চাক করে কেটে নিয়ে রাখতে হবে। এরপরে; পেঁয়াজ মোটা স্লাইস করে কেটে হলুদ লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপরে; পেঁয়াজ, হলুদ, লবণ এর সাথে মাছও মাখিয়ে নিতে হবে।

এখন রান্নার জন্য একটি পাত্রে তেল দিয়ে তাতে মেথির ফোড়ন দিতে হবে। এখন, তার মধ্যেই, মাখিয়ে রাখা মাছ ছাড়তে হবে! এরপর, তাতে মরিচ দিয়ে আস্তে আস্তে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে! এভাবে, সামান্য তাপে, রান্না করতে হবে। একটু পরে, মাছ একবার উল্টে দিতে হবে।

সকল প্রকার মশলা, লবণ, ঠিক ঠাক মতো দিয়ে আরো প্রায় ৩০ থেকে ৪০ মিনিট বা প্রয়োজনে আরো বেশি সময় রান্না করতে হবে! একটু পরে তরকারির পানি প্রায় কমে আসবে। তখন তেঁতুল দিতে হবে! তেঁতুল ধুয়ে বীজ ফেলে নিতে হবে। টক অপছন্দ করলে, তেঁতুল কম দেয়া যাবে।

আরো পড়ুন- রুই মাছের মুড়োঘন্ট

তেঁতুল দেয়ার পরে আরো কিছুক্ষণ রান্না করলে পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে। তেল উপরে উঠে আসলে; মেথি কারি বা মাছের এই ঝোল তরকারির লবণ চেক করে নামিয়ে রাখতে হবে।

মজাদার এই মেথি দিয়ে মাছের তরকারি বা মেথি কারি, গরম ভাতের সাথে পরিবেশন করা যাবে! সকল বয়সের জন্য মেথি কারি তরকারি পরিবেশন করা যাবে।

সোর্চ-ইন্টারনেট..

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *