চকলেট কেক বানানোর সহজ রেসিপি জেনে নিন

চকলেট কেক বানানোর সহজ রেসিপি জেনে নিন

কেক পিঠা বিস্কুট রেসিপি

চকলেট ছোট বড় সবার প্রিয়, তেমনি চকলেট কেকও অনেকের প্রিয়! আজ আমরা চকলেট দিয়ে চকলেট কেক বানানোর সহজ রেসিপি জেনে নিব! বাড়িতে বসে সহজেই চকলেট কেক বানানো যায়।

আমরা ২ ধরনের চকলেট কেক বানানোর রেসিপি শিখবো।
১. লেয়ার চকলেট কেক
২. স্পঞ্জ চকলেট কেক

১। লেয়ার চকলেট কেক বানানোর রেসিপি:

উপকরণ:

  • মিষ্টি চকলেট নিতে হবে ২ টেবিল চামচ
  • পানি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ
  • মাখন অথবা ডালডা ১ কাপের ৩ ভাগের ১ ভাগ
  • চিনি ১ কাপ নিতে হবে
  • ডিমের কুসুম ৩ টি
  • ডিমের সাদা অংশ, মেরাং ৩ টি নিতে হবে
  • ভেনিলা নিতে হবে ১ চা চামচ
  • ময়দা নিতে হবে সোয়া ১ কাপ
  • খাওয়ার সোডা ১ চা চামচ
  • লবন ১ চা চামচ
  • দই নিতে হবে ১ কাপের ৩ ভাগের ২ ভাগ

চকলেট লেয়ার কেক বানানোর নিয়ম: প্রথমে পানি দিয়ে চকলেট অল্প আঁচে গরম করে নিতে হবে! এরপরে চকলেট গলে গেলে, নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। ডালডা ভালো করে মেখে; চিনি মিশিয়ে ফেটতে হবে। একটা করে ডিমের কুসুম দিয়ে ফেটতে হবে! এরপরে, চকলেট ও ভেনিলা দিয়ে মিশাতে হবে।

ময়দা, খাওয়ার সোডা ও লবণ একত্রে মিশিয়ে; একটি চালুনি দিয়ে চেলে নিতে হবে। ফেটানো ডালডার সাথে কিছু ময়দা এবং দই পর পর কয়েকবার দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে! প্রতি বার ময়দা ও দই দেয়ার পরে আরো ফেটাতে হবে। সব দেয়া শেষে মেরাং দিয়ে ভাঁজে ভাঁজে মেশাতে হবে।

৯ ইঞ্চি ব্যাসের গোলাকার কেক বানানোর পাত্র নিয়ে তাতে কাগজ বিছিয়ে দিতে হবে; কাগজে তেল মাখিয়ে নিলে ভালো হয়। এরপরে, দুটি পাত্রে কেক বানানোর জন্য রাখা সমস্ত খামির সমান করে ঢেলে নিতে হবে! ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫ থেকে ৩০ মিনিট বেক করলেই চকলেট লেয়ার কেক তৈরি হয়ে যাবে।

চকলেট লেয়ার কেক সাজানোর জন্য কেকের উপর নারিকেল ফ্রস্টিং ও ফিলিং দিয়ে কেক সাজানো যেতে পারে! এছাড়া, চকলেট ফিলিং এবং কোকো বা চকলেট ফ্রস্টিং দিয়েও চকলেট কেক সাজানো যাবে। ব্যাস; এভাবে খুব সহজে ওভেনে চকলেট লেয়ার কেক তৈরি করা যাবে।

আরো পড়ুন-
সহজে কেক পিঠা বিস্কুট বানানোর রেসিপি
১৩ রকমের পুডিং রেসিপি
বাড়িতে জন্মদিনের কেক বানানোর রেসিপি
রান্না শিক্ষার pdf বই

২। স্পঞ্জ চকলেট কেক বানানোর নিয়ম:

স্পঞ্জ চকলেট কেক বানানো অনেক সহজ। এটি বানানোর সমস্ত উপদান হাতের নাগালেই পাওয়া যায়! এই স্পঞ্জ চকলেট কেক বানানোর উপাদান ও উপাদানের পরিমাপ নিচের লিস্টে দেয়া হলোঃ

চকলেট কেকের উপাদানউপাদানের পরিমান
১। ফার্মের মুরগির ডিম১২ টি নিতে হবে
২। কোকো (চকলেট)১ টেবিল চামচ
৩। চিনি (সুগার)সোয়া ১ কাপ
৪। ময়দাসোয়া ১ কাপ
৫। বেকিং পাউডারএক চা চামচের ৪ ভাগের ১ ভাগ
৬। লেবুর রস২ চা চামচ
৭। মাখন৪ টেবিল চামচ
স্পঞ্জ চকলেট কেক বানানোর উপাদানের তালিকা

স্পঞ্জ চকলেট কেক বানানোর নিয়ম:

প্রথমে স্পঞ্জ চকলেট কেক বানানোর জন্য ডিম ফেটিয়ে নিতে হবে। এজন্য একটি পাত্র নিয়ে সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নিতে হবে; যেনো কোনো প্রকার তৈলাক্ত ভাব না থাকে! এবার, চকলেট কেকের জন্য ডিম ভেঙ্গে কুসুম ও ডিমের সাদা অংশ আলাদা করে রাখতে হবে।

ডিমের সাদা অংশ প্রথমে ফেটতে হবে। ফেটানোর পর্যায়ে ফেনা জমে উঠলে চিনি দিয়ে দিয়ে আরো ফেটতে হবে! সব চিনি দেয়া শেষ হলে; এবং মেরাং হলে তখন ডিমের কুসুম মিশাতে হবে। ডিমের কুসুম মিশিয়ে আরেকটু ফেটতে হবে।

এখন, কোকো এবং ময়দা ৩ বা ৪ বারে দিয়ে দিয়ে মিশাতে হবে। যখন সব ময়দা দিয়ে মেশানো হবে; তখন লেবুর রস দিয়ে মেশাতে হবে। মাখন গলিয়ে নিয়ে মাখনও মেশাতে হবে।

চকলেট কেক এখন বেক করার পালা। কেক বেক করার জন্য গোলাকার পাত্র নিতে হবে! পাত্রটি ২৪ সেমি ব্যাসের এবং ৫ সেমি উঁচু হলে বেশ ভালো হয়! পাত্রে সমান্য ডালডা বা মাখন মাখিয়ে নিতে হবে! পাত্রের তলায় দেয়ার জন্য পাত্রের সমান করে গ্রিজ পেপার কেটে নিয়ে, পাত্রে বিছাতে হবে।

কেক বেকিং করার জন্য আগেই ওভেনে ১৮০ সেলসিয়াস তাপ দিয়ে নিতে হবে। এরপরে; বেকিং করার পাত্রে খামির ঢালতে হবে এবং ওভেনে ৪০ থেকে ৫০ মিনিট বেক করতে হবে! ওভেন থেকে বের করে ১০ মিনিট পর পাত্র থেকে স্পঞ্জ চকলেট কেক আলাদা করে নিতে হবে।

স্পঞ্জ চকলেট কেক সাজানোর জন্য বিভিন্ন ধরণের ক্রিম ব্যবহার করা যায়। কোকো ফ্রস্টিং; চকলেট ফ্রস্টিং বা মোকে ফ্রস্টিং দিয়েও স্পঞ্জ চকলেট কেক সাজানো যায়।

সতর্কতা:

  • চকলেট কেক বানানোর সকল উপাদান সঠিক ভাবে মেপে নিতে হবে।
  • কেক বানানোর সমস্ত উপদান ভালো মতো বিট না করলে কেক হবে না।
  • কেক বেক করার সময় সাবধান থাকতে হবে।
  • সময়ের অধিক বেক করলে কেক নষ্ট হয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *