চাইনিজ খাবার ডাম্পলিং রান্না করার সহজ রেসিপি

চাইনিজ খাবার ডাম্পলিং রান্না করার সহজ রেসিপি

চাইনিজ খাবারের রেসিপি

প্রিয় পাঠক, বরাবরের মতো আবারো নতুন একটি চাইনিজ খাবারের সহজ রেসিপি নিয়ে হাজির হলাম। আজ আপনাদের সাথে শেয়ার করবো একটি মজাদার চাইনিজ খাবার! এই চাইনিজ খাবার টির নাম হলো ডাম্পলিং! ডাম্পলিং চাইনিজ খাবার হলেও এটা সবার কাছেই অনেক জনপ্রিয়! আমাদের মধ্যে অনেকেই তো আবার চাইনিজ খাবারের ভক্ত। তাদের জন্য ডাম্পলিং হতে পারে নতুন চমক! তাহলে চলুন এক এক করে জেনে নেয়া যাক এই চাইনিজ খাবার ডাম্পলিং রান্না করার সহজ রেসিপি ও নিয়ম-কানুন।

চাইনিজ খাবার ডাম্পলিং রান্না করার উপকরণ:

ডাম্পলিং রান্না করার রেসিপির উপকরণকে আমরা ২ ভাগে ভাগ করে নিব। প্রথমত; হলো পেস্ট্রি বানানোর উপকরণ এবং দ্বিতীয়ত হলো ফিলিং করার উপকরণ। তাহলে চলুন পেস্ট্রি বানানোর উপকরণ আগে দেখে নেয়া যাক। পেস্ট্রির উপকরণ সমূহঃ

  1. ময়দা নিতে হবে ২ কাপ।
  2. লবন ১ চা চামচ।
  3. পানি পৌঁনে ১ কাপ।
  4. সয়াসস নিবেন ১ টেবিল চামচ ।
  5. তিলের তেল নিবেন ১ টেবিল চামচ।
  6. লাল সিরকা নিবেন ১ টেবিল চামচ।
  7. লবণ দিতে হবে ১ চা চামচ।

এরপরে ফিলিং এর জন্য আলাদা করে উপকরণ নিতে হবে। ডাম্পলিং তৈরির ফিলিং এর উপাদানের লিস্ট ও পরিমান নিচে দেয়া হলোঃ

  1. মাংসের কিমা নিবেন ১ কাপ।
  2. চিংড়ি মাছ কুচি করে নিবেন হাফ কাপ।
  3. বাধাকপি বা পালং শাক নিবেন ১ কাপ।
  4. ইচ্ছা হলে সামান্য টেস্টি সল্ট নিতে পারেন।
  5. গোলমরিচের গুড়া নিবেন ১ চা চামচের ৮ ভাগের ১ ভাগ পরিমান।
  6. পেঁয়াজ কুঁচি করে নিবেন ১ টেবিল চামচ।
  7. হাফ চা চামচ রসুন বাটা নিবেন।
  8. আদা বাটা নিবেন ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ পরিমান।

রান্না শিক্ষার pdf বই ডাউনলোড করুন ফ্রি

ডাম্পলিং রান্না করার নিয়ম:

ডাম্পলিং তৈরির জন্য প্রথমে পেস্ট্রি বানাতে হবে। পেস্ট্রির জন্য প্রথমে ময়দার সাথে লবন ও পানি মিশিয়ে মথতে হবে। এরপরে মথে ১০ মিনিট ঢেকে রেখে দিতে হবে! এরপরে ফিলিং এর কিমা, চিংড়ি মাছ, শাক ও সব মশলা এক সাথে মিশাতে হবে। এর পরে সসের উপকরণ একসাথে করে কিমার মধ্যে দিতে হবে; এবং কিমা ভালো করে মিশাতে হবে।

এরপর ডাম্পলিং তৈরি দ্বিতীয় ধাপে একটি পিঁড়িতে ময়দা ছিটিয়ে পেস্ট্রি পাতলা করে রুটির মতো বেলতে হবে! এরপরে বেলা হয়ে গেলে ৫ সেন্টিমিটার ব্যাসের একটি বিস্কুটের নকশা দিয়ে কাটতে হবে! সদ্য কাচা ডম্পলিং বানানোর জন্য এবার কেটে নেয়া অংশের উপর ১ চা চামচ পরিমান কিমা দিয়ে একধার উল্টিয়ে দিতে হবে; এবং কিমা ঢেকে ফেলতে হবে যেনো বাকানো চাঁদের মতো আকার হয়। ভালো করে মুখ চেপে চেপে বন্ধ করে দিতে হবে। এভাবে কাঁচা ডাম্পলিং বানাতে হবে।

এরপরে ডাম্পলিং রান্না করার পালা। প্রথমেই একটি পাত্রে ৮ কাপ পানি দিয়ে ফুটাতে হবে। পানি ফুটে উঠলে তার মধ্যে কাঁচা ডাম্পলিং আসতে আসতে ছাড়তে হবে! ডাম্পলিং রান্না করার এক পর্যায়ে ডাম্পলিং পানির উপরে ভেসে উঠলে তার মধ্যে আবার ১ কাপ ঠান্ডা পানি দিতে হবে। এরপরে; আবার ডাম্পলিং রান্না হয়ে ভেসে উঠলে ও পানি ফুটলে ডাম্পলিং রান্না করা হয়ে যাবে। এই নিয়মে মজাদার চাইনিজ খাবার ডাম্পলিং রান্না করতে হবে! চাইনিজ ডম্পলিং সালাদের সাথে বা চায়ের সাথে খাওয়া যায়।

আরো পড়ুন- চাইনিজ খাবারের কয়েকটি সেরা রেসিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *