চাইনিজ খাবার স্প্রিং রোল বানানোর সহজ রেসিপি

চাইনিজ খাবার স্প্রিং রোল বানানোর সহজ রেসিপি

চাইনিজ খাবারের রেসিপি

স্প্রিং রোল আমাদের অনেকের প্রিয় খাবারের নাম। বিশেষ করে নাস্তায় স্প্রিং রোল রোল ছাড়া তো চলেই না! আমাদের দেশের প্রায় সবখানে স্প্রিং রোল পাওয়া গেলেও, এই স্প্রিং রোল মূলত একটি চাইনিজ খাবার ! আর আজ আপনাদের সাথে শেয়ার করবো মজাদার এই স্প্রিং রোল বানানোর একদম সহজ রেসিপি। প্রিয় পাঠক; স্প্রিং রোল বানানো অনেক কঠিন মনে হলেও আসলে রেসিপিটা অনেক সহজ! তহালে চলুন আমরা প্রথমে জেনে নিবো স্প্রিং রোল বানানোর উপকরণের নাম ও পরিমান এবং এরপর জানবো স্প্রিং রোল বানানোর নিয়ম।

রান্না শিক্ষার pdf বই ডাউনলোড করুন ফ্রি

চাইনিজ খাবার স্প্রিং রোল বানানোর উপকরণ:

স্প্রিং রোল বানানোর জন্য প্রথমে আলাদা করে ময়দা ও পানি নিতে হবে! ময়দা নিতে হবে দেড় কাপ পরিমাণ এবং পনি হাফ কাপের মতো। এরছাড়া; স্প্রিং রোল বানানোর জন্য ফিলিং এর জন্য আলাদা করে উপকরন নিতে হবে। প্রথমে; স্প্রিং রোল এর ফিলিং এর উপাদান ও পরিমানের লিস্ট দেখে নিনঃ

  1. মোরগের মাংসের কিমা নিতে হবে ১ কাপের ৪ ভাগের ১ ভাগ পরিমান।
  2. স্প্রিং রোল বানানোর জন্য চিংড়ি মাছের কিমা লাগাবে ১ কাপের ৪ ভাগের ১ ভাগ।
  3. আগের রাতে ভিজিয়ে রাখা মুগ ডাল লাগবে ১ কাপের ৪ ভাগের ১ ভাগ।
  4. গাজর লাগবে হাফ কাপ। গাজর ঝুরি করে কেটে নিতে হবে।
  5. ১ কাপ পালং শাক কুঁচি করে নিতে হবে।
  6. ২ টি পেঁয়াজ কুঁচি করে নিতে হবে।

এর পরে স্প্রিং রোল এর জন্য সস বানাতে হবে। স্প্রিং রোল এর সস বানাতের যা যা লাগবে; তার লিস্ট নিচে থেকে দেখে নিনঃ

  1. সয়াসস নিতে হবে ১ টেবিল চামচ।
  2. স্প্রিং রোল বানানোর জন্য লাল সিরকা নিবেন হাফ টোবল চামচ।
  3. লবণ নিবেন ১ চা চামচ।
  4. সামান্য টেস্টি সল্ট নিতে পারেন।
  5. গোল মরিচের গুড়া নিবেন ১ চা চামচের ৮ ভাগের ১ ভাগ।
  6. তেল নিতে হবে ২ টেবিল চামচ।

স্প্রিং রোল বানানোর নিয়ম:

প্রথমে দেড় কাপ ময়দায় হাফ কাপের মতো পানি দিয়ে ভালো করে মথে ঢেকে রাখতে হবে! দু’টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ কুঁচি সামান্য ভেজে নিতে হবে! এরপরে মাংস ৪ মিনিট ভেজে নিতে হবে। তারপরে চিংড়ি মাছ দিয়ে নেড়ে নেড়ে আবার; ডাল ও সবজি দিয়ে ২ মিনিট ভাজতে হবে। সসের উপকরণ একসাথে মিশিয়ে দিতে হবে। এরপরে নেড়ে নেড়ে নামাতে হবে।

চাইনিজ খাবার স্প্রিং রোল বানানোর এই ধাপে এসে, একটি পিঁড়িতে ময়দা ছিটিয়ে দিয়ে তার উপরে মথে রাখা ময়দার রেখে বেলতে হবে! ময়দা বেলে রুটির মতে বানিয়ে ৬ সেন্টিমিটার ও ৬ সেন্টিমিটার করে করে ৪ কোণা করে কেটে নিতে হবে। এরপরে; কেটে রাখা চারকোণা টুকরার উপর ভেজে রাখা পুর দিতে হবে ১ টেবিল চামচ করে; এবং রোল বানাতে হবে। এভাবে করে কাঁচা স্প্রিং রোল বানাতে হবে! কাঁচা স্প্রিং রোল বানানোর কাজ শেষ হলে এবার স্প্রিং রোল ভাজার পালা। স্প্রিং রোল ভাজার জন্য; পাত্র্রে তেল গরম করে স্প্রিং রোল ডুবিয়ে ডুবিয়ে ডুবো তেলে ভাজতে হবে! যখন স্প্রিং রোল বাদামী রং ধারণ করবে তখন তেলে থেকে তুলে নিতে হবে। ব্যাস; এভাবে সহজেই মাজাদার চাইনিজ খাবার স্প্রিং রোল বানানো হয়ে গেলো।

আরো পড়ুন- চাইনিজ খাবারের কয়েকটি সেরা রেসিপি

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *