সলটেড বেটার তৈরি করার সহজ নিয়ম

সলটেড বেটার তৈরি করার সহজ নিয়ম জেনে নিন

রান্নার মশলা তৈরি

প্রিয় পাঠক, রান্নার বিশেষ উপকরণ হিসেবে সলটেড বেটার প্রয়োজন হয়। আমরা অনেকেই জানি, যে সলটেড বেটার কিভাবে তৈরি করা যায়! তবে যারা নতুন রাধুনী তাদের জন্য সলটেড বেটার তৈরি করার সঠিক ও সহজ নিয়ম থাকছে আজকের এই পোষ্টে।

সলটেড বেটার দিয়ে কি হয় ?

সলটেড বেটার আসলে এক ধরনের বেটার। আমরা যেমন, সাধারনত ময়দা বা বেকিং পাউডার দিয়ে বেটার বানাই, ঠিক তেমনি; ডিম, লবণ ও আরো কিছু উপাদান দিয়ে এই সলটেড বেটার বানানো হয়।

এই সলটেড বেটার এর সাথে চিনি মেশালে তা সুইট বেটার বা মিষ্টি বেটার হয়ে যাবে! সাধারণত কোনো কিছু ভাজার জন্য সলটেড বেটার বা সুইট বেটার ব্যবহার করা হয়। এই বেটার প্রলেব দেয়ার কাজে লাগে।

সলটেড বেটার তৈরি করার উপাদান:

  • ময়দা নিতে হবে ২ কাপ
  • পানি নিতে হবে ১ কাপ
  • লবণ নিতে হবে ১ চা চামচ
  • তেল নিতে হবে ১ চা চামচ
  • বেকিং পাউডার নিতে হবে ১ চা চামচের ৮ ভাগের ১ ভাগ মাত্র
  • ডিমের কুসুম নিতে হবে ১টি
  • ডিমের সাদা অংশ নিতে হবে ১টি

সলটেড বেটার বানানোর নিয়ম:

সলটেড বেটার তৈরির জন্য প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে, এমন ভাবে পানি মেশাতে হবে যেনো নরম খামির তৈরি হয়। এখন; তাতে আবার লবণ ও ১ চা চামচ পরিমান খাবার তেল দিয়ে আরো ভালো ভাবে মেশাতে হবে; এবং প্রয়োজনে আরো সামান্য পানি মিশিয়ে খামিরের সাথে, বেকিং পাউডার মেশাতে হবে।

খামির থকথকে করতে হবে। এজন্য আরো পানি মেশাতে হবে। এখন ডিম থেকে ডিমের কুসুম আলাদা করতে হবে! এবার শুধু মাত্র ডিমের কুসুম খামিরের সাথে মেশাতে হবে। তাহলে আরো পাতলা হবে; এবং কুসুম দেয়ার পরে আরো ফেটতে হবে।

ডিমের সাদা অংশ আলাদা ভাবে ফেটে নিয়ে, মেরাং তৈরি করতে হবে। এখন, থকথকে খামিরের উপর, ডিমের মেরাং ঢেলে, ভাঁজে ভাঁজে মিশাতে হবে। এই ভাবে মেশানোর পরেই তৈরি হয়ে যাবে সলটেড বেটার।

চাইনিজ খাবার তৈরি করার রেসিপি

তবে, যাদের সুইট বেটার প্রয়োজন তারা এর সাথে চিনি মেশাতে পারেন। তাহলে সুইট বেটার তৈরি হয়ে যাবে! এভাবে আপনারা সহজে সলটেড বেটার ও সুইট বেটার বানাতে পারবেন।

উৎস– ইন্টারনেট

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *