সস ইলিশ রান্না করার সহজ রেসিপি জেনে নিন

ইলিশ মাছের অন্যান্য রেসিপির মতো সস ইলিশও একটি জনপ্রিয় রেসিপি। ইলিশ মাছ রান্না করার সময় সস ব্যবহার করতে হয়; এবং বেক করে ইলিশ ও সস এর কম্বিনেশনে একটি অসাধারণ স্বাদ তৈরি করা হয় বলে এটাকে সস ইলিশ বলা হয়।

প্রিয় পাঠক, আশা করি আপনাদেরও সস ইলিশ অনেক ভালো লাগবে। তাহলে চলুন; সস ইলিশ রান্নার উপাদান এবং রান্নার সহজ নিয়ম জেনে নেয়া যাক।

সস ইলিশ রেসিসির উপাদান সমূহ:

  1. ইলিশ মাছ নিতে হবে ১টি
  2. লবণ ১ চা চামচ
  3. চিনি ২ চা চামচ
  4. সিরকা ১ টেবিল চামচ
  5. সয়াবিন তেল ২ টেবিল চামচ
  6. টমেটো সস ৪ টেবিল চামচ
  7. লাল রং অল্প পরিমাণ

সস ইলিশ রান্না করার পদ্ধতি:

সস ইলিশ রান্নার জন্য প্রথমে মাছের আঁশ ছাড়িয়ে মাথা কেটে ধুয়ে নিতে হবে। এরপরে দুই পিঠের মাছ মাঝের কাঁটা থেকে আস্ত ছাড়িয়ে নিতে হবে।

একটি পাত্র নিয়ে তাতে লবণ, চিনি, সিরকা, তেল, সস এবং রং এক সাথে মিশিয়ে নিতে হবে! মাছে ভালো করে মশলা মিশান হলে, মসলা মাখানো মাছ বেকিং ট্রেতে রাখতে হবে।

ওভেনে ১৮০° সেলসিয়াস (৩৫০° ফাঃ) তাপে ৩০-৪৫ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে ইলিশ মাছ নামিয়ে নিতে হবে; এবং একটা ট্রেতে বা রুটি বেলার পিড়িতে বেক করা মাছ নিয়ে ঠিক তার মাঝখানে লম্বায় ছুরি দিয়ে কাটতে হবে।

কাটার পর দুপাশে যে কাঁটা দেখা যাবে সেগুলি ছুরি দিয়ে ভালোভাবে ছাড়িয়ে নিতে হবে। আবার; দুই টুকরা মাছ লম্বায় মাঝখানে কেটে কাঁটা ছাড়িয়ে নিতে হবে।

লম্বা টুকরাগুলো আবার পাশে দুই টুকরা করে বেকিং ডিসে মাছের আকারে সাজাতে হবে। দুপিঠ মাছই আবার একইভাবে কাটা ছাড়িয়ে নিতে হবে।

এখন মাছে সস দিতে হবে। সস মাছের উপরে দিয়ে আরও ১৫-২০ মিনিট বেক করতে হবে! এই সস ইলিশ রোস্ট, পটেটো বা পটেটো চিপস্ বা সিদ্ধ করা সবজির সাথে সাজিয়ে খাওয়ার জন্য পরিবেশন করতে হবে।

ইলিশ মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি জেনে নিন

সস ইলিশ রান্নার রেসিপি ভালো করে পড়ে বুঝে তারপরে রান্না করতে হবে। বেক করার সময় অবশ্যই সাবধান থাকতে হবে; যেনো পুড়ে না যায়। একই পদ্ধতিতে আরো বেশি পরিমান সস ইলিশ রান্না করা যাবে।

সোর্স-ইন্টারনেট

Leave a Comment