ইলিশ মাছের কাবাব রান্না করার সহজ রেসিপি জেনে নিন

ইলিশ মাছের কাবাব রান্না করার ১০০% সহজ রেসিপি জেনে নিন

কাবাব বানানোর রেসিপি মাছ রান্নার রেসিপি

প্রিয় পাঠক, আমরা মাংসের কাবাবের সাথে সবাই পরিচিত। তবে আজ আমরা ইলিশ মাছের কাবাব রান্না করার সহজ নিয়ম জেনে নিব! যারা ইলিশ মাছের কাবাব খেয়েছেন তারা নিশ্চয় এর দারুন স্বাদ উপভোগ করেছেন।

নতুন রাধুনিদের জন্য একদম সহজ করে আজকে ইলিশের কাবাব বানানোর রেসিপি শেয়ার করবো। তাহলে চলুন; ইলিশের কাবাব বানানোর জন্য কি কি উপাদান কি পরিমানে লাগবে তা আগে জেনে নিই।

ইলিশ মাছের কাবাব রান্নার উপাদান:

  • ইলিশ মাছ নিতে হবে ১ টি
  • মাঝারি আলু নিতে হবে ২ টি
  • সবুজ রঙের লেবু নিতে হবে ১ টি
  • লেমন রাইন্ড ১ চা চামচ
  • লেবুর রস আলাদা করে ১ টেবিল চামচ
  • পেঁয়াজ ৬টি
  • কাঁচা মরিচ ৪টি
  • টোস্ট বিস্কুটের গুড়া ১ কাপ
  • সয়াবিন তেল হাফ কাপ
  • লবণ ২ চা চামচ
  • টসেটোর সস ২ টেবিল চামচ
  • গোল মরিচ গুড়া হাফ চা চামচ

রান্নার প্রস্তুতি:

প্রথমে ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। মাথার সংগে মাঝের কাঁটা রেখে ছুরি দিয়ে দুপিঠের মাছ আস্তে করে তুলে নিতে হবে! প্রথমে ছুরি দিয়ে মাথার সংগে লাগিয়ে মাছ অল্প কাটতে হবে; যেন মাছের কাঁটা না কাটে।

তারপর ছুরির চোখা আগা দিয়ে বুক চিরে মাছের তেল বের করে মাছ ধুয়ে নিতে হবে। এবার; একটি ট্রে বা রুটি বেলার পিড়ির উপর মাছ রেখে; তাতে ছুরি দিয়ে মাঝের কাঁটা থেকে দু’পিঠের মাছ তুলে নিতে হবে।

কাঁটাসহ মাছের মাথা বড় হাঁড়িতে নিয়ে অল্প পানিতে অল্প সিদ্ধ করে রাখতে হবে; এবং খেয়াল রাখতে হবে যেন মাছের মাথা না ভাঙ্গে! বেকিং ট্রেতে মাথাসহ মাছের কাঁটা ও সামান্য পানি দিয়ে ওভেনেও সিদ্ধ করলেও হবে।

অল্প পানি দিয়ে মাছ সিদ্ধ করতে হবে এবং মাছ সিদ্ধ হলে আবার মাছের কাঁটা বের করে মাছ কিমা করে নিতে হবে।

পাশাপাশি আলু সিদ্ধ করে চটকে রাখতে হবে; এবং একটি সবুজ রঙের লেবু গােল এবং পাতলা স্লাইস করে কেটে রাখতে হবে।

সবজি কুরুনিতে আর একটি লেবুর খােসার সবুজ অংশ ঝুরি করে লেমন রাইণ্ড নিতে হবে। লেমন রাইণ্ড নেয়ার পর লেবুর রস বের করে রাখতে হবে! পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি করে রাখতে হবে।

ইলিশ মাছের কাবাব রান্না করার মূল নিয়ম:

একটি ভাজার পাত্রে দুই টেবিল চামচ তেলে টোস্টের গুড়া হাল্কা ভেজে রাখতে হবে। কড়াইয়ে বাকি তেল ঢেলে দিতে হবে! তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ ভেজে তােলতে হবে। সেই তেলে চটকানাে আলু দিয়ে ভাজতে হবে; এবং পেঁয়াজের বেরেস্তা গুড়া করে অর্ধেকটা আলুতে দিতে হবে।

আলু তুলে রেখে কড়াইয়ে আরও ১ টে. চামচ তেল দিয়ে মাছের কিমা, টমেটো সস, গােলমরিচ ও লবণ দিয়ে ৪-৫ মিনিট ভাজতে হবে। ভাজা হলে; বাকি বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে নেড়ে আলু দিতে হবে। এরপরে সামান্য ভেজে নামাতে হবে।

এখন গরম মাছে চার ভাগের তিনভাগ গরম বিস্কুটের গুঁড়া মিশাতে হবে। পরিবেশনের জন্য বড় ভাতের ডিস নিতে হবে! কাঁটাসহ মাছের মাথা ডিসের মাঝে লম্বায় বিছিয়ে রাতে হবে!

গরম মাছ কাঁটার উপর ঠিক ইলিশ মাছের আকারে বিছিয়ে দিয়ে; তার উপরে বাকি গরম টোস্টের গুঁড়া ছিটিয়ে দিয়ে মাছ ঢেকে দিতে হবে! প্রয়োজনে হাত দিয়ে বিস্কুটের গুঁড়া সমান করে দিতে হবে। এখন; চামচের ডাট দিয়ে মাছের উপরে আঁশের মত দাগ কেটে কেটে কাবাব ইলিশের মাঝখানে লম্বায় লেবুর স্লাইস দিয়ে সাজিয়ে খাওয়ার জন্য পরিবেশন করতে হবে।

ইলিশ মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি জেনে নিন

কাবাব ইলিশের দু’পাশে পটেটো চিপস অথবা রােস্ট পটেটো বা মাখনে সিদ্ধ সবজি দিয়ে পরিবেশন করতে হবে! লেবু দিয়ে সাজাবার আগে কাবাব ইলিশ ওভেনে ১৯০° সেঃ বা ৩৭৫° ফাঃ তাপে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিলে দারুন হবে।

সোর্স-ইন্টারনেট

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *