ময়ানে ভাজা ইলিশ রান্না করার সহজ রেসিপি জেনে নিন

ময়ানে ভাজা ইলিশ রান্না করার সহজ রেসিপি জেনে নিন

মাছ রান্নার রেসিপি

বিকালের নাস্তায় বা চায়ের আড্ডায় ময়ানে ভাজা ইলিশ রান্না করা খাবার অনেক জনপ্রিয়। সাধারণ ভাজা ইলিশ মাছের তুলনায়; ময়ানে ভাজা ইলিশের স্বাদ একটু আলাদা।

আজকের পোষ্ট থেকে এই ব্যতিক্রমী ইলিশ মাছ ভাজা শিখবো। তাহলে চলুন; আর দেড়ি না করে খাবার পরিচিতি, উপাদান ও রান্নার নিয়ম জেনে যাক।

ময়ানে ভাজা ইলিশ- খাবারটির পরিচিতিঃ

এটা মূলত ইলিশ মাছের ভাজি। এখানে ময়ান বা ময়দা ও ডালডার মিশ্রণ ব্যবহার করা হয়! ময়দা ও ডালডার ময়ানে ইলিশ মাছের টুকরা বা চাকা ডুবিয়ে নিয়ে তেলে ভাজা হয়।

ময়ানে ভাজা ইলিশের রেসিপিতে কোনো প্রকার শাক-সবজি ব্যবহার করা হয় না। ফলে, এটা তরকারি হিসেবে না ব্যবহার হয়ে; নাস্তা হিসেবে বেশি খাওয়া হয়! তবে ময়ানে ভাজা ইলিশ কোনো অনুষ্ঠানে বা ভাত ও বিরিয়ানী বা পোলাউয়ের সাথেও পরিবেশন করা যায়।

ময়ানে ভাজা ইলিশের রেসিপির উপাদানের তালিকাঃ

  1. ইলিশ মাছ নিতে হবে ১টি
  2. লেবুর রস ১ টেবিল চামচ
  3. আদা বাটা ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ
  4. হলুদ গুড়ো হাফ চা চামচ
  5. কাঁচা মরিচ বাটা হাফ চা চামচ
  6. লবন ২ চা চামচ
  7. ময়দা ২ কাপ
  8. ডালডা ৪ টেবিল চামচ
  9. গোলমরিচ গুড়া হাফ চা চামচ
  10. ডুবো তেলে ভাজার মতো সয়াবিন তেল

ময়ানে ভাজা ইলিশ রান্না করার প্রণালি:

প্রথমে ইলিশ মাছ কেটে ধুয়ে টুকরা করে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে! লেবুর রস ও কিছু লবণ দিয়ে মাছের টুকরা সমূহ ১০ মিনিট ধরে ভিজিয়ে রাখতে হবে। এরপরে; সব বাটা মসলা এক সাথে মিশিয়ে মাছে দিয়ে মাখিয়ে রাখতে হবে।

ময়দা ও ডালডা এক সাথে নিয়ে ময়ান দিতে হবে। এক কাপের চাইতে কম পানি দিয়ে ঘন গােলা করতে হবে। এরপরে; লবণ ও গােল মরিচের গুঁড়া মিশিয়ে ২ ঘন্টা রাখতে হবে।

এখন মাছ ভাজার পালা। মাছ ভাজার জন্য সুবিধা মত ভাজার পাত্র বা কড়াই নিয়ে তাতে সয়াবিন তেল ঢেলে; তেল আগে ভালো করে গরম করতে হবে। এখন, এক এক করে টুকরা করা মাছ গােলায় ডুবিয়ে ডুবিয়ে ডুবাে তেলে ভাজতে হবে।

কড়াই থেকে মাছ তুলে কাগজের উপর রাখলে, তেল ঝরে মুচমুচে হবে । এখন; ময়ানে ভাজা ইলিশ চায়ের সাথে, ভাতের সাথে অথবা পােলাউয়ের সাথে পরিবেশন করতে হবে।

ইলিশ মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি জেনে নিন

ময়ানে ভাজা ইলিশের রেসিপি ভালো করে বোঝার জন্য আবার পড়ে নিতে পারেন। আমাদের রেসিপিটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

সোর্স-ইন্টারনেট

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *