ফিংগার ফিশ রান্না করার বাংলা রেসিপি জেনে নিন

ফিংগার ফিশ রান্না করার বাংলা রেসিপি জেনে নিন

মাছ রান্নার রেসিপি

প্রিয় পাঠক, আজ আমরা মাছ দিয়ে বানানো আরেকটি নতুন খাবার নিয়ে হাজির হলাম। আজ আমরা ফিংগার ফিশ রান্না করার বাংলা রেসিপি নিয়ে আলোচনা করবো।

ফিংগার ফিশ রান্না করা অনেকের কাছে অনেক কঠিন মনে হতে পারে। কিন্তু; ফিংগার ফিশ রান্না করা অন্য সাধারণ রেসিপির মতোই অতি সহজ।

মাছ দিয়ে তৈরি করা যত ধরনের খাবার আছে- ফিংগার ফিশ সেগুলোর মধ্যে অন্যতম! এটি একটি মুখরোচক খাবার।

স্বাদের পাশাপাশি পুষ্টিগুণেও ফিংগার ফিশ অতুলনীয়। কেননা; ফিংগার ফিশে মাছের পাশাপাশি ডিম ব্যবহার করা হয়। তাহলে চলুন; আর দেড়ি না করে ফিংগার ফিশ রান্নার নিয়ম জেনে নেয়া যাক।

ফিংগার ফিশ রান্না করার জন্য প্রয়োজনীয় উপাদান:

  • মাছ নিতে হবে হাফ কেজি
  • লেবুর রস নিতে হবে ২ চা চামচ
  • লবণ নিতে হবে হাফ চা চামচ
  • তেল নিতে হবে ১ কাপ
  • ডিম নিতে হবে ১টি
  • টোস্ট বিস্কুটের গুড়ো নিতে হবে ১ কাপ

ফিংগার ফিশ বানানোর নিয়ম:

যেকোনো টাটকা মাছ হাফ কেজি পরিমান নিতে হবে। মাছের আঁশ পরিষ্কার করে নিয়ে ধূয়ে নিতে হবে! মাছ প্রথমে টুকরা না করে আস্ত মাছ থেকে; মাছের পিঠের অংশ থেকে মাঝের কাঁটা ও চামড়া ছাড়িয়ে নিতে হবে। এরপরে; মাছ থেকে ৭ সে. মি. লম্বা, ২.৫ সে. মি. চওড়া ও ১.২ সে. মি. পুরু করে টুকরা টাকরা করে কাটতে হবে।

মাছের সাথে ২ চা চামচ লেবুর রস ও হাফ চা চামচ লবণ ভালো ভাবে মাখিয়ে নিতে হবে। এরপরে; ডিম আলাদা একটি পাত্রে নিয়ে ভেঙ্গে, ডিমে সামান্য লবণ দিয়ে অল্প করে ফেটতে হবে।

একটি বড় পাত্রে মাছের সাথে ফেটিয়ে রাখা ডিম একত্র করে ভালো করে মাখিয়ে নিতে হবে; যেনো প্রতিটি মাছের সাথে ডিম এর অংশ ভালো করে মিশে থাকে।

ডিম মাখানো মাছের সাথে টোস্টের গুড়ো মিশাতে হবে! মাছের সাথে ডিম মিশে আঠার মতো কাজ করবে; যেনো তাতে টোস্টের গুড়ো ভালো করে আটকে থাকে।

সর্ষে ইলিশ রেসিপি পড়ুন..

টোস্টের গুঁড়া মাখানো মাছ এখন তেলে ভাজতে হবে। এজন্য; একটি ভাজার পাত্র বা কড়াইয়ে তেল গরম করে তাতে মাছ ডুবো তেলে ভাজতে হবে। ভাজা হলে; তাতে সস বা মেয়নেজ দিয়ে গরম গরম খাওয়ার জন্য পরিবেশন করতে হবে।

সোর্চ-ইন্টারনেট.

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *