মাছের তরকারি রান্নার স্পেশাল ও সহজ রেসিপি

প্রিয় পাঠক, স্পেশাল মাছের তরকারি রান্নার রেসিপি নিয়ে হাজির হলাম আজকে।আমরা যে কোন মাছের স্পেশাল ভাবে তরকারি রান্না করা শিখব! রুই, কাতল, বোয়াল মাছ , ভেটকি; বা যে কোন মাছ দিয়ে তরকারি রান্না করা যাবে। সবজি হিসেবে তরকারির সাথে দিতে পারেন আলু, ঝিঙে; পটল সহ যে কোন তরকারি।

মাছের তরকারি রান্নার রেসিপি:

প্রথমে আমরা মাছের তরকারি রান্নার উপকরন সমুহ জেনে নেব:

  1. মাছ নিতে হবে 500 গ্রাম
  2. হলুদ বাটা 2 চা চামচ
  3. মরিচ বাটা 2 চা চামচ
  4. ধনে বাটা 2 চা চামচ
  5. আদা বাটা 1 চা চামচের চার ভাগের এক ভাগ
  6. পেঁয়াজ বাটা 1 চা চামচের চার ভাগের এক ভাগ
  7. লবণ নিতে হবে দুই চা-চামচ
  8. পটল নিতে হবে চার টি
  9. ঝিঙ্গা নিতে হবে দুটি
  10. পেঁপে সিদ্ধ করে নিতে হবে হাফ কাপ
  11. কাকরোল নিতে হবে ২ টি
  12. পুঁই শাকের আগা নিতে হবে ২ থেকে ৩ টি
  13. ডাটা নিতে হবে হাপ কাপ
  14. তেল নিতে হবে ১ কাপের মতো

মাছের তরকারি রান্নার নিয়ম:
মাছের তরকারি রান্না করার জন্য প্রথমে আধা কেজি পরিমাণ সবজি কেটে নিতে হবে। সব রকমের সবজি না দিয়ে; শুধু মাত্র এক পদ বা দু তিন পদের সবজি নেওয়া যেতে পারে। শুধু ঝিঙে, পটল দিয়ে; তরকারি রান্না করা যেতে পারে। তবে; তার সাথে কিছু আলু দিলে আরো ভালো হবে।

মাছ হিসেবে রুই, কাতলা, বোয়াল, শোল, গজার, ভেটকি বা যে কোন ধরনের মাছ নেওয়া যেতে পারে। প্রথমে; মাছ সুন্দরভাবে পরিষ্কার করে নিয়ে টুকরা করে কেটে নিতে হবে। এখন; তেলে, বাটা মসলা ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

মশলা কষানো হলে দুই কাপ পানি দিয়ে মাছ ও কিছু লবণ দিয়ে দিতে হবে। এখন ঢেকে দিয়ে ১০ থেকে ১২ মিনিট ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে মাছ সিদ্ধ হলে; এবং পানি শুকিয়ে গেলে মাছ উল্টে দিতে হবে। তবে, মাছ ভেজেও নেয়া যেতে পারে।

আরো পড়ুন-
সহজে কেক পিঠা বিস্কুট বানানোর রেসিপি

এখন; দুই কাপ ফুটানো পানি দিয়ে সব তরকারি ঢেলে দিতে হবে। দেখতে হবে লবণ যেন বেশি না হয়! ঢাকনা না দিয়েই ১০ থেকে ১২ মিনিট ফুটিয়ে নিতে হবে। পরে, ভালো করে সিদ্ধ করতে হবে! তরকারি সিদ্ধ হওয়া মাত্রই নামাতে হবে। তাহলে; সবজির সবুজ রঙ ঠিক থাকবে। চুলা থেকে নামিয়ে সঙ্গে সঙ্গে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।
রান্না শিক্ষার pdf বই

1 thought on “মাছের তরকারি রান্নার স্পেশাল ও সহজ রেসিপি”

Leave a Comment