আনারস ইলিশ তরকারি রান্না করার সহজ রেসিপি

প্রিয় পাঠক, আনারস আমাদের সকলের পরিচিত একটি সুমিষ্ট ফল। আর; ইলিশ আমাদের জাতীয় মাছ। আমরা যদি আনারস দিয়ে ইলিশ মাছের তরকারি রান্না করি তাহলে কেমন হবে বলতে পারেন ?

আনারস দিয়ে ইলিশ মাছ রান্না নতুন কোনো রেসিপি নয়। এই রান্না অনেক আগে থেকেই প্রচলিত! তাহলে চলুন, আনারস দিয়ে ইলিশ মাছের রান্না করার সহজ পদ্ধতি জেনে নেয়া যাক।

আনারস ইলিশ রান্নার উপাদান সমূহ:

  1. ইলিশ মাছ নিতে হবে বড় ১টি
  2. মরিচ বাটা ২ চা চামচ নিতে হবে
  3. সয়াবিন তেল হাফ কাপ নিতে হবে
  4. ধনে বাটা ২ চা চামচ নিতে হবে
  5. পেঁয়াজ বাটা ১ কাপ নিতে হবে
  6. লবণ ২ চা চামচ নিতে হবে
  7. হলুদ, বাটা ২ চা চামচ
  8. আনারস নিতে হবে ১টি

আনারস ইলিশ তরকারি রান্না করার পদ্ধতি:

রান্না শুরু করার আগে প্রথমে ইলিশ মাছ কেটে ধুয়ে বড় টুকরা করে নিতে হবে। আর; ইলিশ মাছের মাথাও টুকরা করে নিতে হবে।

একটি গােটা আনারস লম্বা করে কেটে দুফালি করে নিতে হবে। আর; আনারসের মাঝের শক্ত অংশ তুলে ফেলতে হবে! চায়ের চামচ বা কাঁটা চামচ দিয়ে আনারস মিহি মিহি করে কুরিয়ে নিতে হবে।

এখন, তরকারি রান্নার জন্য একটি বড় হাঁড়ি নিয়ে; তাতে আগে সব ইলিশ মাছ বিছিয়ে দিতে হবে। তেল গরম করে বাটা মসলা ও অল্প পানি দিয়ে ভালো ভাবে কষিয়ে নিতে হবে! মসলা ভাল করে কষাণ হয়ে গেলে তাতে আনারস দিয়ে নেড়ে নেড়ে দুমিনিট ফুটাতে হবে।

এরপরে, তরকারিতে লবণ দিতে হবে। প্রয়োজনে স্বাদ ঠিক রেখে, লবণের পরিমাণ কমানো বা বাড়ানো যেতে পারে! লবণ দেওয়ার পাশাপাশি দু’চা চামচ চিনিও দেয়া যেতে পারে।

এখন এক কাপ পানি দিয়ে মাছ বিছিয়ে দিতে হবে। তবে; প্রয়ােজন হলে আরও পানি দিতে হবে; যেন মাছ পানিতে ভালো ভাবে ডুবে থাকে! এখন আনারস আর ইলিশের তরকারি ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। পানি অর্ধেক হলে ৪-৫টি কাঁচামরিচ দিতে হবে।

ইলিশ মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি জেনে নিন

কিছুক্ষণ রান্না করার পরে পানি শুকিয়ে তেলের উপর উঠলে, আনারস দিয়ে ইলিশ মাছের তরকারি নামাতে হবে। তবে; মাছে তেল বেশি হলে সয়াবিন তেল কমিয়ে দিতে হবে। আর প্রয়োজন হলে বাটা মসলা আরও বেশি দেয়া যেতে পারে।

সোর্স-ইন্টারনেট

Leave a Comment