মাছ ও আলুর সালাদ বানানোর সহজ রেসিপি

মাছের ঝোল তরকারি, বা মাছ ভাজি আমাদের নিত্য দিনের খাবার। কিন্তু মাছের সালাদ আমাদের কাছে তেমন পরিচিত নয়! তাই, আজ আমরা মাছ ও আলুর সালাদ বানানোর একটি সহজ রেসিপি নিয়ে হাজির হলাম।

মাছ ও আলুর সালাদ পরিচিতি:

সিদ্ধ করা আলু আর সিদ্ধ করা মাছ দিয়ে মূলত মাছের সালাদ বানানো হয়। মাছের সালাদের স্বাদ বাড়ানোর জন্য; এর সাথে মটরশুঁটি ও সবজিও ব্যবহার করা হয়।

খাবার টেবিলে, খাবারের বৈচিত্র্য আনতে, নতুন নতুন খাবার রান্না করতে পারি। তাই; মাছ আলুর সালাদ হতে পারে আপনার টেবিলের আজকের নতুন খাবার।

মাছ ও আলু দিয়ে তৈরা করা সালাদে অপুষ্টিকর কোনো উপাদান থাকে না। তাই, এই খাবার পরিবারে ছোট বড় সকলেই খেতে পারে! আর মাছের প্রোটিন, ছোটদের জন্য খুবই উপকারি! তাহলে চলুন, আর দেড়ি না করে মাছ আলুর সালাদ তৈরি করার রেসিপি জেনে নেয়া যাক।

মাছ ও আলুর সালাদ তৈরির উপাদান:

সামান্য কিছু উপাদান ব্যবহার করেই আমরা মাছের ও আলুর সালাদ বানাতে পারি। এই উপাদান গুলো সাধারনত আমাদের রান্না ঘরেই থাকে! এই উপাদান সমূহের নাম ও উপাদানের পরিমান নিচে তালিকা আকারে দেয়া হলোঃ

  • মাছ সিদ্ধ করে কিমা বানিয়ে নিতে হবে ১ কাপ
  • আলু সিদ্ধ করে টুকরা করে নিতে হবে ১ কাপ
  • সিদ্ধ মটশুঁটি নিতে হবে ১ কাপ
  • সবজি পিকেলস্ নিতে হবে ১ কাপের ৪ ভাগের ১ কাপ
  • পেঁয়াজ কুঁচি নিতে হবে ২ টেবিল চামচ
  • মেয়নেজ নিতে হবে হাফ কাপ
  • ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ গোলমরিচ গুঁড়া ‍নিতে হবে
  • লবণ নিতে হবে ১ চা চামচ

মাছের সালাদ তৈরির নিয়ম:

সালাদ তৈরির জন্য প্রথমে বড় মাছ বাছাই করতে হবে। কাঁটা ছাড়া মাছ হলে ভালো হবে। মাছে কাঁটা থাকলে, মাছ পানিতে ডুবিয়ে সিদ্ধ করে; কাটা ফেলে দিতে হবে।

এখন, কাঁটা বিহীন সিদ্ধ করা ১ কাপ মাছ নিতে হবে। আলু সিদ্ধ করে, টুকরা করে ১ কাপ নিতে হবে! এবার একটি পাত্রে সকল উপকরন রেখে ভালো ভাবে মেশাতে হবে।

মাছ, আলু ও সকল উপাদান ভালো করে মেশানো হলে, পাত্রটি ঢেকে রেফ্রিজারেটরে রাখতে হবে। এই সালাদ খাওয়ার উপযোগী হবে! এভাবে মাছ দিয়ে আলুর সালাদ তৈরি করা যায় সহজেই।

আরো পড়ুন– মাছের টিকিয়া রান্নার রেসিপি

মাছের সালাদ বানাতে কি কি লাগে ?

মাছের সালাদ বানাতে সিদ্ধ মাছ ও আলু লাগে।

আলু ও মাছের সালাদের উপকারিতা ‍কি ?

মাছে প্রচুর প্রোটিন রয়েছে। আলুতে কার্বোহাইড্রেড রয়েছে।

তথ্য সুত্র- ইন্টারনেট.

Leave a Comment