সাদা ইলিশ রান্নার রেসিপি জেনে নিন

ইলিশ আমাদের সকলের প্রিয় একটি মাছ। আজকে আমরা সাদা ইলিশ রান্নার রেসিপি জেনে নিব! আগের পোষ্টে আমরা ইলিশ মাছের তরকারি রান্না করার সহজ নিয়ম জেনেছি।

সাদা ইলিশ রেসিপি পরিচিতিঃ

ইলিশ মাছের এই রান্নার রেসিপিতে কোনো প্রকার সবজি ব্যবহার করা হয়নি! ইলিশ মাছের এই তরকারিতে কোনো শাক-সবজি ব্যবহার করা হয় না; এজন্য এই রেসিপি- সাদা ইলিশ নামে পরিচিত।

ইলিশ মাছের এই রেসিপি অনেক জনপ্রিয়। আমাদের দেশের খাবার হোটেল সহ সকল জায়গায় সাদা ইলিশ রেসিপি দেখা যায়।

সাদা ইলিশ তরকারি ভাত, বিরিয়ানী বা খিচুড়ির সাথে পরিবেশন করা হয়! শখ করে অনেকে পান্তা ভাতের সাথেও সাদা ইলিশ খেয়ে থাকে।

রান্নার উপাদান সমূহ জেনে নিনঃ

  • ইলিশ মাছ নিতে হবে ১টি মাঝারি সাইজের।
  • লবণ নিতে হবে ১ চা চামচ
  • কাঁচামরিচ নিতে হবে ৮টি
  • পেঁয়াজ, স্লাইস দেড় কাপ
  • হলুদ, বাটা হাফ চা চামচ
  • সয়াবিন তেল নিতে হবে হাফ কাপ
  • আদার রস হাফ চা চামচ

সাদা ইলিশ রান্নার মূল রেসিপি:

সাদা ইলিশ তরকারি রান্নার জন্য, প্রথমে ১টি মাঝারি ইলিশ মাছ, কেটে ধুয়ে টুকরা করে নিতে হবে! এবার অর্ধেক হলুদ ও আদার রস মাখিয়ে নিতে হবে। পেঁয়াজ মিহি স্লাইস করে কেটে, বাকি হলুদ ও লবণও মাখিয়ে নিতে হবে।

এখন ইলিশ রান্নার জন্য একটি পাত্র নিয়ে তাতে তেল দিতে হবে; এবং তেলের মধ্যে পেঁয়াজ দিয়ে হালকা আঁচে ভাজে নিতে হবে। পরে; পেঁয়াজ মজে গেলে বাদামি রং ধরার আগে ইলিশ মাছ ও লবণ দিতে হবে।

অল্প পানি দিয়ে মৃদু আঁচে ঢেকে রাখতে হবে। মৃদু আঁচে এক ঘন্টার মত চুলায় রাখতে হবে। মাঝে একবার মাছ উল্টে দিতে হবে! এরপরে সাদা ইলিশের তরকারিতে কাঁচামরিচ দিতে হবে।

লবণের স্বাদ চেক করে বা লবণ পরিক্ষা করে প্রয়োজনে আরো লবণ দিতে হবে! পানি সম্পূর্ণ শুকিয়ে মাছ ভাজা ভাজা হলে; সাদা ইলিশ তরকারি রান্না হয়ে যাবে।

এই পদ্ধতিতে আপনারা সহজেই বাড়িতে হোটেলের স্টাইলে মজার ইলিশ মাছের তরকারি রান্না করতে পারবেন! প্রিয় পাঠক, আজকের রেসিপিতে আমারা একটি ছোট আদর্শ পরিবারের জন্য একটি মাত্র ইলিশ মাছ রান্না করেছি।

ইলিশ মাছের ঝোল তরকারি রান্নার রেসিপি জেনে নিন

কোনো অনুষ্ঠান বা বেশি পরিমান তরকারি রান্নার প্রয়োজন হলে; রেসিপির উপাদান সমূহ অনুপাতে বাড়িয়ে নিতে হবে! আজকের সাদা ইলিশ রান্নার রেসিপি ভালো ভাবে বোঝার জন্য আবার পড়ে নিতে পারেন।

সোর্স-ইন্টারনেট

Leave a Comment